বঙ্গবন্ধু কীভাবে ভাষার জন্য সংগ্রাম করেছিলেন? জানুন অ্যানিমেশন চলচ্চিত্রে

নিজস্ব প্রতিবেদক::

0 ৭৫

বায়ান্নর ভাষা আন্দোলনের সময় কেমন ছিল একাত্তরের স্বাধীনতা সংগ্রামের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দিনগুলো? সেসব নিয়ে আইসিটি বিভাগের তত্বাবধানে একটি অ্যানিমেটেড চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ সময় রবিবার রাতে ফেসবুকে পোস্ট দিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

স্ট্যাটসে প্রধানমন্ত্রীপুত্র জয় লেখেন,‘কেমন ছিল ভাষা আন্দোলনের দিনগুলো? তরুণ ছাত্রনেতা শেখ মুজিবুর রহমান কিভাবে ছাত্রদের সংগঠিত করে ভাষার জন্য সংগ্রাম করেছিলেন? ১৯৪৯ সাল থেকে ১৯৫২ সাল পর্যন্ত টানা তিন বছর কেন জেলে বন্দি ছিলেন তিনি?’

- Advertisement -

‘আইসিটি ডিভিশনের তত্ত্বাবধায়নে নির্মিত ‘মুজিব আমার পিতা’ অ্যানিমেশন চলচ্চিত্রে ফুটে উঠেছে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর সক্রিয় অংশগ্রহণ এবং এর ফলে পশ্চিমা শাসকদের নির্যাতন-উৎপীড়ন ভোগ করার চিত্র।’ পোস্টে উল্লেখ করেন সজীব ওয়াজেদ।

উল্লেখ্য, অ্যানিমেশন চলচ্চিত্রটি তৈরি করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক এবং বর্তমান শিক্ষার্থীদের একটি দল প্রায় দুই বছর ধরে কাজ করেছে। ১০০ জনেরও বেশি শিল্পী চলচ্চিত্রটি নির্মাণে অবদান রেখেছেন। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন সোহেল মোহাম্মদ রানা।

বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, যৌবন, রাজনৈতিক কর্মজীবন এবং তার জীবনের অন্যান্য দিক উঠে এসেছে চলচ্চিত্রটিতে । মূলত বঙ্গবন্ধুর শৈশব থেকে শুরু করে ১৯৫২ সালের ভাষা আন্দোলন পর্যন্ত সময়কে কেন্দ্র করে তৈরি করা হয়েছে এই অ্যানিমেশন চলচ্চিত্রটি।

Facebook Comments

Leave A Reply

Your email address will not be published.